Friday, May 13, 2011

১ম সংস্করণ: তেল ও ভাবনাবিদ

ভাবনাবিদের কাজ কিন্তু খুব বেশী না; সারাদিন সে ভেবেই যাচ্ছে। কারণ তার কাজই ঐটা। সে তার সব চাওয়া পাওয়া তার ভাবনার মধ্যে দিয়ে প্রকাশিত করে। আপনি হয়ত ভাবছেন, কি না কাজ করছে সে!!!! কিন্তু আপনি অবাক হবেন, আপনার নিউরন ঠিক এই মহূর্তে ভাবনাবিদের ভাবনার পিছনেই ছুটে চলেছে।

কাল রাত ১২ টার পর থেকে জ্বালানী তেল ও গ্যাসের মূল্যটা সরকার সময়েরই দাবীতে বাড়াতে বাধ্য হয়েছে। এটা খুবই স্বাভাবিক; প্রয়োজন হলে না বাড়িয়ে উপায় নেই। আমরা, আমরা জনতা সেটা মেনে নিয়েছি। কালকের খবরটা দেখেই ধারণা হয়েছিল বাস ভাড়া বাড়বে কিছুটা। কিন্তি সকাল বেলা শত ব্যস্ততার মাঝখানে মনে করতে পারেনি। সম্ভিত ফিরল যখন বাস স্ট্যান্ড পৌছালাম। কাউন্টারে যেতেই প্রশ্ন, কোথায় যাবেন? গন্তব্য বলা মাত্র, ১২ টাকা নিয়ে ৮ টাকার একটি টিকিট ধরিয়ে দিয়ে বলল, ভাড়া বেড়েছে। ব্যস্ত ছিলাম কথা নাবাড়িয়ে চলে দৌড়ে গিয়ে বাসে উঠলাম।

আবার আমার কাজ শুরু; বসে বসে ভেবে ভেবে জ্যামে সময় কাটানো।ভাবনাবিদ।ঢাকা শহরের অধিকাংশ মাুষ হল নিন্ম উচ্চবিত্ত(আধুনিক নাম মধ্যবিত্ত);। এদের টাকা এরা গুনে গুনে ব্যায় করে মোটামুটি সংসার চালিয়ে দেয়।তাদের গৃহকর্তার যদি প্রতিদিন বাস ভাড়া ১০+১০ =২০টাকা হয় অফিস আপ ডাউনে, আার বাস ভাড়া যদি ৫০% বাড়ানো হয়; মাসিক খরচ বাড়ল আরো ৩০০ টাকা। খুব একটা বেশী না, ঠিক হয়ে যাবে। আর কোন কথা নয়, মুখ বুঝে নৈমিত্তিক আপ আর ডাইন। মধ্যপন্হীর সন্তান ভিড়ে যায় না; টিভিতে বসে নিউজ দেখে লিবিয়ায় আন্দোলন কারীরা কোলের শিশুকে কাধে তুলে নিয়ে, অবস্হান ধর্মঘট করছে; অনলাইনে যুব সম্প্রদায় নিশ্চুপ আন্দোলন গড়ে তুলছে।আর রাতে পাশের ঘরে যেয়ে ৫১২কেবিপিএস এর ইন্টারনেট সংযোগ নিয়ে ঘুড়ে বেড়ায় পর্ণোগ্রাফির নগ্ন ছবির আকর্ষনীয় অংশে। তারা টের পাচ্ছে না, তাদের এই উদাসীনতার সুযোগে তাদেরই নগ্ন করতে বসে আছে দূর্নীতির কালো থাবা।
প্রশ্ন করতে পারেন, কিসের মধ্যে কি পান্তা ভাতে ঘি!!!
দূর্ণীতি না হলে, বাস পরিবহন সমিতি যে প্রতি যাত্রীর মাথার উপর থেকে একলিটার তেলের সংযোজিত মূল্য চাপিয়ে দিচ্ছে সেটা দেঝবার কেউ নাই। মূল্য বেড়েছে কতইবা, ভাড়া বেড়েছে ৫০%। একটা বিষয়ে সব গাড়ীয়ই ঐক্যমত হতে পেরেছে, এটা দেখলেও ভালো লাগে। তেলের দাম বাড়ুক অথবা গ্যাসের দাম, গাড়ী গুলো দুটোতেই বাড়ায়।
ভেবে ভেবে কি আর হবে! আমার কাজ ভাবা, যার যেটা কাজ তার মধ্যে থেকে প্রতিবাদ করি, আসুন। এখনও সময় আছে। ওদের দু:সাহসে আমার মত সবারই শংকিত হওয়া উচিত। এই ওরা কোন রাজনৈতিক দল না, ওরা শয়তান, ওরাই আমাদের কাছে রাজাকার।

No comments: